অনলাইনে কৃষি অনুষদের ক্লাসের হালচাল

  • 07 Aug
  • 10:19 PM

মোঃ হাফিজুর রহমান 07 Aug, 21

করোনা মহামারীর দরুণ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম গত বছর মার্চ থেকে বন্ধ করে দেয়া হয় যাতে করোনা সংক্রমণের হাত থেকে সাধারণ শিক্ষার্থীরা রক্ষা পায়। করোনা প্রকোপ ক্রমশ বৃদ্ধি পাওয়ার ফলে শিক্ষার্থীদের স্বাস্থ্যর কথা
ইউজিসি কর্তৃক অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নেয়া হয় এই লক্ষ্যে যাতে সাধারণ শিক্ষার্থীরা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে। যদিও ডিভাইস ও ইন্টারনেটের অপর্যাপ্ততার জন্য সবার অনলাইন ক্লাসের উপস্থিতি নিশ্চিত করা সম্ভব হয় নি।

এই পরিপ্রেক্ষিতে গতবছর জুলাই মাস হতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) কৃষি অনুষদের অনলাইন ক্লাস শুরু হয়। এই অনলাইনে পাঠদান একবারে নতুন হওয়া সত্ত্বেও কৃষি অনুষদের প্রায় ৬৫% শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। কৃষি অনুষদের বিভিন্ন সেমিস্টারের শ্রেণী প্রতিনিধিদের জরিপ অনুযায়ী ১ম সেমিস্টারের ২৩৮ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ১৬০ জন, ৩য় সেমিস্টারের ২২০ জন শিক্ষার্থীদের মধ্যে
প্রায় ১৪০ জন, ৫ম সেমিস্টারের ১৬৩ জন শিক্ষার্থীদের মধ্যে প্রায় ১১০ জন, ৭ম সেমিস্টারের ১৮৭ জন শিক্ষার্থীদের মধ্যে প্রায় ১০৫ জন নিয়মিত অনলাইন ক্লাসে অংশগ্রহণ করে।

অনলাইনে পাঠদান নিয়ে ৫ম সেমিস্টারের শ্রেণী প্রতিনিধি সানজিদা আক্তারে কাছে তার মতামত চাইলে তিনি জানান গ্রাম এলাকায় মোবাইল নেটওয়ার্ক ও ব্রন্ডব্যান্ডের সমস্যার জন্য অনেকে অনলাইন ক্লাসে ভালোভাবে মনযোগী হতে পারে না। এছাড়াও পরবর্তীতে যাতে শিক্ষার্থীদের পড়াশোনা সমস্যা না হয় সেজন্য প্রত্যেক কোর্স টিচার তাদের ক্লাস নোট গুগল ড্রাইভে আপলোড করে দেন ।তাছাড়া ক্লাসগুলো ভিডিও করে রাখা হয় যাতে যারা নেটওয়ার্ক সমস্যার জন্য ক্লাসে অংশগ্রহণ করতে পারেনি তারা সমস্যায় না পড়ে। তবে অনলাইনে এক্সাম নেয়া সংক্রান্ত কোন নির্দেশনা দেয়া হয় নি। তিনি আশা করেন করোনা পরিস্থিতি ঠিক হলে আবার বিশ্ববিদ্যালয়ের স্বশরীরের শিক্ষা-কার্যক্রম শুরু হবে।