জবির সমাজকর্ম বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানা

  • 03 Mar
  • 07:42 PM

জবি প্রতিনিধি 03 Mar, 21

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সমাজকর্ম বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন বিভাগের অধ্যাপক ড. রাজিনা সুলতানা।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের চেয়ারম্যান হিসেবে নিযুক্তির মেয়াদ পূর্ণ হওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এর ২৪(২) ধারা অনুযায়ী উক্ত পদে অধ্যাপক ড. রাজিনা সুলতানাকে পরবর্তী ৩ বছরের জন্য নিযুক্ত করা হয়েছে। গত ১৪ ফেব্রুয়ারী ২০২১ তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন। এসময় সমাজকর্ম বিভাগের শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এদিকে, সোশ্যাল ওয়ার্ক এসোসিয়েশন ও সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের পক্ষ থেকে নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানা ও বিদায়ী চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনকে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদান করা হয়। এসময় সোশ্যাল ওয়ার্ক এসোসিয়েশন-এর মাননীয় মডারেটর বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ শরীফুল ইসলাম ও সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের মাননীয় মডারেটর বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ রেজাউল করিমসহ সোশ্যাল ওয়ার্ক এসোসিয়েশন ও সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা বলছেন, অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের চৌকস ও গতিশীল নেতৃত্বে বিভাগ সমৃদ্ধ হয়েছে, এগিয়েছে অনেক ধাপ, সাফল্যের সাথে তিনি তাঁর মেয়াদ (তিন বছর) পূর্ণ করেছেন। তারা আশা করছেন, নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানা এই ধারা অব্যাহত রেখে সমাজকর্ম বিভাগকে আরো সামনের দিকে এগিয়ে নিবেন।
অধ্যাপক ড. রাজিনা সুলতানা ১৯৮১ সালে ঢাকার আরমানিটোলাস্থ আহমেদ বাওয়ানী একাডেমি থেকে এস.এস.সি পরীক্ষা দিয়ে ঢাকা বোর্ডের মানবিক বিভাগে সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেছিলেন। তিনি ১৯৮৩ সালে বেগম বদরুন্নেছা সরকারী মহিলা কলেজ থেকে এইচ.এস.সি পরীক্ষায় অংশগ্রহণ করে একই বোর্ড থেকে মানবিক বিভাগের সম্মিলিত মেধা তালিকায় পঞ্চম স্থান অধিকার করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউট থেকে ১৯৮৭ সালের বি. এস. এস (সম্মান) পরীক্ষায় দ্বিতীয় স্থান এবং একই ইন্সটিটিউট থেকে ১৯৮৮ সালের এম.এস.এস পরীক্ষায় প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অর্জন করেছেন। রাজিনা সুলতানা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে ২০০৩-এ এম.ফিল ডিগ্রী অর্জন করেন। তার গবেষণার বিষয় ছিল "Employment of Women and Their Empowerment: An Analytical Study of Dhaka District"। ২০১৩ সালে ফ্যাকালটি অব সোশ্যাল সায়েন্স, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে "Child Caring and Career Limitations among the Working Mothers in Dhaka City" এর উপর পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন।

উল্লেখ্য যে, রাজিনা সুলতানা ১ জানুয়ারী, ২০১২-তে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে যোগদান করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে তিনি ১৫ বছরেরও অধিক সময় বাংলাদেশ সিভিল সার্ভিসের শিক্ষা ক্যাডারে চাকরি করেন। এছাড়া তিনি রংপুর দিনাজপুর রুরাল সার্ভিস-এ (আরডিআরএস), তৎকালীন আন্তর্জাতিক এনজিও, প্রোগ্রাম অফিসার (গবেষণা ও তথ্য) হিসাবেও এক বছর কাজ করেছিলেন। সমাজকর্ম বিভাগের দায়িত্ব ছাড়াও, ১ জানুয়ারী ২০১৫ থেকে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আই.কিউ.এ.সি.) এর অতিরিক্ত পরিচালক হিসেবে কর্মরত আছেন। রাজিনা সুলতানা একজন জাতীয় QA বিশেষজ্ঞ এবং ২০১৬ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন পাবলিক ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে এক্সটারনাল পিয়ার রিভিউয়ার হিসেবে কাজ করছেন। তার গবেষণার আগ্রহের ক্ষেত্রগুলি হচ্ছে জেন্ডার, শিক্ষা, কিশোর অপরাধ এবং সামাজিক উন্নয়ন। ব্যক্তিগত জীবনে তিনি ১৯৮৬ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং দুই সন্তানের জননী।