• 01 Dec
  • 12:01 PM
স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরামের ঐতিহাসিক 'পানাম সিটি ও সোনারগাঁও লোকশিল্প জাদুঘর ভ্রমণ'

আদনান মেহমুদ সম্রাট 01 Dec, 19

স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরাম প্রতিবছর তার সদস্যদের নিয়ে শিক্ষাসফর তথা ঐতিহাসিক ঐতিহ্যমণ্ডিত গুরুত্বপূর্ণ স্থানসমুহে ভ্রমণ এর আয়োজন করে থাকে। প্রতিবছরের ধারাবাহিকতায় এবারও গত ৩০নভেম্বর ২০১৯ রোজ শনিবার স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরামের ভ্রমণের আয়োজন হয় এবং এবারে স্থান হিসেবে নির্বাচিত হয় ঐতিহাসিক পানামসিটি ও সোনারগাঁও লোকশিল্প জাদুঘর। বাংলাদেশ তথা এই উপমহাদেশের প্রাচীন নগর গুলোর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় একটি হলো সোনারগাঁও এর পানামনগর, যেখানে কয়েক শতাব্দী পুরনো অনেক ভবন রয়েছে, যা বাংলার বার ভূইয়াঁদের ইতিহাসের সাথে সম্পর্কিত। আর শতাব্দীর পর শতাব্দী দাড়িয়ে থাকা সে সকল স্থাপত্যশিল্প ঘন এলাকায় ঐতিহ্যের নিদর্শন পরিলক্ষিত করে সকলে।
সেই সাথে লোকশিল্প জাদুঘর ভ্রমণ এর মাধ্যমে আবহমান বাংলার বিলুপ্ত প্রায় অনেক শিল্প ও ঐহিত্য সম্পর্কেও জানতে পারে ।
স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরামের সদস্যবৃন্দের সাথে উক্ত ভ্রমণে উপস্থিত ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরামের উপদেষ্টা কবি সাকিরা পারভীন ম্যাম। যাঁর সান্নিধ্যে অত্যন্ত ভালো এবং আনন্দঘন সময় অতিবাহিত হয় সকলের।
ফোরামের সভাপতি জি এম মাহাদী হাসান একান্ত সাক্ষাত্কারে জানান, "শিক্ষাসফরের মাধ্যমে কিছু শেখার পাশাপাশি ভালো কিছু সময় অতিবাহিত করে শিক্ষার্থীরা।ঐতিহাসিক স্থান ভ্রমণ সর্বদাই শিক্ষার্থীদের স্বীয় দেশ ও ঐতিহ্য বিষয়ক জ্ঞানের পরিধি বৃদ্ধি করে থাকে। ফোরামের সাধারণ সম্পাদক এস এম ইকবাল হোসেন সফলভাবে প্রোগ্রাম সম্পাদনার কারণে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং পরবর্তীতে আরও বড় পরিসরে এমন শিক্ষা সফর আয়োজন করার ঘোষণা দেন। এছাড়া তিনি আশাবাদ ব্যাক্ত করেন, "তোমরা সকলে যদি সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যাও, তাহলে সামনের দিনগুলোতে আরো ভালো কিছু বয়ে আনবে ইনশাআল্লাহ ।"