• 23 Oct
  • 07:56 PM
ঢাবিতে উগ্র-মৌলবাদীদের তৎপরতায় উদ্বেগ, ভিসিকে ডাকসুর স্মারকলিপি

ঢাবি প্রতিনিধি 23 Oct, 19

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উগ্র-মৌলবাদীদের তৎপরতায় উদ্বেগ প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

বুধবার দুপুর ১২ টায় ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে।

ডাকসুর প্রতিনিধি দলে ছিলেন ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদার, নিপু ইসলাম তন্মী, মাহমুদুল হাসান, রফিকুল ইসলাম সবুজ, ফরিদা পারভীন এবং সংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার। এর আগে সাধারণ শিক্ষার্থীরা উগ্র-মৌলবাদীদের তৎপরতার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেন।

স্মারকলিপিতে বলা হয়, অসাম্প্রদায়িকতার আঁতুড়ঘর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দিচ্ছে মৌলবাদী কিছু গোষ্ঠী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দেয়ালে সম্প্রতি নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরির এর পোস্টার লাগানো রয়েছে। সেই সাথে হিযবুত তাহরির-সহ কিছু উগ্র মৌলবাদী গোষ্ঠী প্রকাশ্যে ও গোপনে কার্যক্রম চালাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কার্যক্রম নিয়েও প্রশ্ন তোলা হয় স্মারকলিপিতে। বলা হয়, যদি নিষিদ্ধ সংগঠনগুলোর কার্যক্রম এভাবে পরিচালিত হয় ও রাতের আঁধারে এভাবে পোস্টার লাগানো হয় তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি কি করছে?

আরো বলা হয়, সাম্প্রদায়িকতা প্রতিরোধের অপরাজেয় দুর্গ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ চালু রয়েছে।

এসব গ্রুপ হতে বিভিন্ন সময় ঘটে যাওয়া রাষ্ট্রীয় ইস্যুতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে গুজব ছড়ানো হয়। সম্প্রতি ঘটে যাওয়া ভোলার ইস্যুতেও সেখান হতে গুজব ছড়িয়ে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার চেষ্টা করা হয়।

কিন্তু পরিতাপের বিষয়, এখানেও কোন নিয়ন্ত্রণ নেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের। এসব বিষয়ে প্রশাসনের নীরব ভূমিকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উদ্বিগ্ন।

অতিসত্ত্বর সাম্প্রদায়িক গোষ্ঠীগুলোর এই অপতৎপরতা রুখে দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরী ভিত্তিতে ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়।