জবির উদ্যোগে করোনা থেকে মুক্তি পেতে দোয়ার আয়োজন

  • 22 Mar
  • 10:57 PM

জবি প্রতিনিধি 22 Mar, 20

জবি ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে বাসায় অবস্থান করে খতমে কোরআন ও দোয়া ইউনুস খতমের আয়োজন করা হয়েছে।

পুরো বিশ্ব তথা আমাদের দেশের এই ক্রান্তিকালে যখন করোনা ভাইরাসের মহামারিতে বিপর্যস্ত তখন দুর্যোগকালীন এ অবস্থা থেকে মুক্তির জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ মানবজাতির জন্য দোয়ার আয়োজন করেন।

জানা যায় ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষকবৃন্দ ও ছাত্রছাত্রীগণ এই দোয়া শুরু করেছেন। ছাত্রদের মাঝে যারা কুরআনে হাফেজ তারা সহ শিক্ষকগণ আজ ও কালকের মাঝে পড়ে শেষ করবেন। আগামীকাল শিক্ষকগণ সাওম পালন করবেন এবং বাদ আছর বাসায় বাসায় দোয়া করবেন।

বিভাগীয় শিক্ষক সহকারী অধ্যাপক মুহাম্মদ কামরুল ইসলাম বলেন, "আমরা সোমবার (২৩ মার্চ ২০২০) সকাল থেকে বিকেল ৪ টা পর্যন্ত দোয়া ইউনুস পড়বো। আসরের নামাজের পর অনলাইনে দোয়া অনুষ্ঠান হবে। প্রত্যেক ব্যাচ সর্বনিম্ন ২৫,০০০ বার দোয়া পড়বে। সকল ব্যাচের শিক্ষার্থীদের সমন্বয় করার জন্য সিআরদের দায়িত্ব দেয়া হয়েছে। সাবেক শিক্ষার্থী ও অভিভাবকগণও এ দোয়া কার্যক্রমে যুক্ত হতে পারবেন।
তিনি আরো বলেন, "দোয়াটি সর্বমোট ১,২৫,০০০ বার পড়বো। প্রত্যেককে কমপক্ষে ১০০০ বার পড়ার অনুরোধ করছি।"

বিভাগীয় আরেক শিক্ষক সহকারী অধ্যাপক ড.মুহাম্মদ তাজাম্মুল হক বলেন,"জাতির এই ক্রান্তিকালে আমরা বসে থাকতে পারিনা আমাদের কিছু পদক্ষেপ নেয়া উচিত। ধর্মীয় জায়গা থেকে এই ধরনের বিপদ আপদ থেকে উতরে উঠার জন্য ও জাতিকে উৎসাহিত করার জন্য আমরা বিভাগ থেকে কুরআন খতম ও দোয়া ইউনুস খতমের উদ্যোগ নিয়েছি এবং অন্যান্য প্রতিষ্ঠান যেন এই ধরনের উদ্যোগ নেয় আমরা তার আহ্বান জানাচ্ছি।"

দোয়ায়ে ইউনুস/খতমে ইউনুস

لا إِلَهَ إِلا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ
(উচ্চারণঃ লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনায যোয়ালেমীন।)

অর্থ:আপনি ব্যতীত আর কোনো উপাস্য নেই।আমি আপনার পবিত্রতা ঘোষণা করছি।অবশ্যই আমি পাপী।