সোনম ওয়াংসুখ এখন ঢাকায় ডাইস এর সাথে

  • 07 Feb
  • 09:58 AM

আদনান মেহমুদ সম্রাট 07 Feb, 20

আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সোনান ওয়াংচুক এর আই লিভ সিম্পলি আন্দোলনের সাথে যুক্ত হল ডিপ্লোবমেন্ট থুরু অল্টারনেটিভ ইনিশিয়েটিভ ফর সোসাইটি(ডাঈস)।
সোনম ওয়াংচুক। জিতেছেন এশিয়ার নোবেল খ্যাত র‍্যামন ম্যাগসেসাই পুরস্কার। অনেকের মতে, এই ব্যক্তির জীবনী থেকে অনুপ্রাণিত হয়েই তৈরি হয়েছিল রাজকুমার হিরানি পরিচালিত বিখ্যাত সিনেমা 'থ্রি ইডিয়টস'। শিক্ষা আর বিজ্ঞান দিয়ে নীরব বিপ্লব করে চলেছেন লাদাখে। পর্দার ফুংসুখ ওয়াংড়ু কি আসলেই সোনম ওয়াংচুকের প্রতিফলন ছিল? কেন এত খ্যাতি, কেন এত অর্জন এই ব্যক্তির? নেপথ্যের সকল গল্প আলোকপাত করা হবে এখানে।

তিব্বতীয় ভাষায় সোনম অর্থ ভাগ্যবান আর ওয়াংচুক অর্থ শিব বা শক্তি। ১৯৬৬ সালের ১ই সেপ্টেম্বর থ্রি ইডিয়টস সিনেমার শেষ দৃশ্যের সেই গাঢ় নীল হ্রদটির কাছেই জন্মেছিলেন সোনম, লেহ জেলার উলেটোকপো গ্রামে। একটু বড় হতেই পড়াশোনা করতে সোনম পাড়ি জমান প্রাদেশিক রাজধানী শ্রীনগরে।

ঢাকা আর্ট সামিটে তার সাথে পূর্ব নিধারিত মিটিং ঢাকা আই লিভ সিম্পলি নিয়ে ব্যাপক আলোচনা হয় এবং তিনি ডাঈসের কাজ সম্পর্কে অবগত ছিলেন সেই সাথে ডাঈসকে সহযোগিতা করার আশা প্রকাশ করেন।

আজকে ডাঈসের কিছু সদস্য তার সাথে দেখা করেন যার মধ্যে অন্যতম ছিলেন ইয়াসিন হোসেন রাকিব, মোহাম্মদ ফয়সাল, শাহরিয়ার আলম, আদনাম এবং অন্যান্যরা।