• 24 Aug
  • 07:58 PM
ইউরোপের সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন করা হলো রাশিয়ায়

ভার্সিটি ভয়েস ডেস্ক 24 Aug, 19

রাশিয়ায় ইউরোপের সর্ববৃহৎ মসজিদ উদ্বোধন করা হয়েছে। মসজিদটি রাশিয়ার স্বায়ত্বশাসিত চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে অবস্থিত। এটি ৯ হাজার ৭০০ বর্গমিটার জমির উপর নির্মিত। মসজিদটির ভেতরে ৩০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারেন। এছাড়াও আশপাশের আঙিনা মিলে মোট ৭০ হাজার মানুষ এতে নামাজ আদায় করতে পারবেন। মসজিদটি ডিজাইন করেছেন উজবেকীয় এক স্থপতি।

শুক্রবার (২৩ আগস্ট) পবিত্র জুমআর নামাজ আদায়ের মাধ্যমে মসজিদটি উদ্বোধন করা হয়। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এমনটা জানা গেছে।
চেচনিয়ার সরকার কর্তৃপক্ষ মসজিদটিকে ইউরোপীয় অঞ্চলের সবচেয়ে বড় মসজিদ বলে গণ্য করছেন। মসজিদটির নাম রাখা হয়েছে ‘ফাখর আল-মুসলিমিন’ বা ‘মুসলমানদের গর্ব’।

উদ্বোধন অনুষ্ঠানে কুয়েত আমিরি দিওয়ানের উপদেষ্টা ও আন্তর্জাতিক ইসলামী চ্যারিটেবল অর্গানাইজেশনের (আইআইসিও) চেয়ারম্যান ড. আবদুল্লাহ আল-মাআতউকসহ উর্ধ্বতন অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চেচেন নেতা ও চেচনিয়ার শাসক রমজান কাদিরভ উদ্বোধনের সময় বলেছেন, আঞ্চলিক রাজধানী গ্রোজনির নিকটে অবস্থিত শহর শালীতে মসজিদটি অবস্থিত এবং এটি আকার, সৌন্দর্য, নকশা ও বিশালত্বের দিক থেকে অনন্য।

মসজিদটি আধুনিক ইসলামি স্থাপত্যের অনন্যতার সাক্ষর রেখেছে। উন্নতমানের মার্বেল পাথরে সজ্জিত মসজিদটির বাইরে ফোয়ারা ও সুবিশাল বাগানবীথি রয়েছে। এতে মসজিদের সৌন্দর্য বেড়েছে বহু গুণে।

মসজিদের তিনটি সদর দরজা প্রবেশ ও সুউচ্চ ৪টি মিনার রয়েছে। কারুকার্য, শোভানন্দন ও বৃহদায়তনের কারণে মসজিদটি দৃষ্টি কাড়ে যে কারো।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মসজিদটি উদ্বোধনের সময় উপস্থিত থাকতে না পারলেও এক বার্তায় মসজিদটির প্রশংসা করে তিনি বলেছেন, এটি চেচেন অঞ্চল ও প্রজাতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।