• 30 Nov
  • 10:42 PM
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এ সীরাতুন্নবী (সাঃ) মাহফিল অনুষ্ঠিত

ভার্সিটি ভয়েস ডেস্ক 30 Nov, 19

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর ভিসি প্রফেসর কে.এম. গোলাম মহিউদ্দিন বলেছেন, সুন্দর জীবন গড়ার জন্য রাসুলের (সাঃ) আদর্শকে গ্রহণ করতে হবে। বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক গিয়াসউদ্দিন তালুকদার বলেছেন, রাসুলকে (সঃ) মানবতার শিক্ষক করে পাঠানো হয়েছে।

আজ শনিবার আইআইইউসি আয়োজিত সীরাতুন্নবী (সাঃ) উপলক্ষে আলোচনা ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর কে.এম. মহিউদ্দিন এ অভিমত ব্যক্ত করেন। আইআইইউসি’র প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক গিয়াসউদ্দিন তালুকদার।
অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন শরীয়াহ অনুষদের ডীন প্রফেসর ড. শাফিউদ্দিন মাদানী এবং
এমডিপি’র পরিচালক প্রফেসর ড. বি এম মফিজুর রহমান। ছাত্র-ছাত্রীদেও জন্য দুই পর্বে অনুষ্ঠিত এই সীরাতুন্নবী (সঃ) উদযাপনে স্বাগতঃ বক্তব্য রাখেন, আইআইইউসি’র রেজিস্ট্রার কর্নেল মোহাম্মদ কাসেম পিএসসি (অবঃ) এবং ফিমেল জোন চীফ ইনচার্জ, ইএলএল বিভাগের এসোসিয়েট প্রফেসর সালমা হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্টুডেন্ট এ্যাফেয়ার্স ডিভিশনের অতিরিক্ত পরিচালক চৌধুুরী গোলাম মাওলা ।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর কে.এম. গোলাম মহিউদ্দিন
বলেন, ইসলাম ধর্মের মূল চেতনাকে ধারণ করা হচ্ছে না। ইসলাম ধর্মের জ্ঞানকে উপেক্ষা করে জ্ঞানার্জন করলে তা অপূর্ণাঙ্গ থেকে যাবে। তিনি বলেন, হেরার বি”ছুরিত আলোকে আলোকিত হতে হবে। রাসুলের (সাঃ) আদর্শ অনুসরণ ছাড়া কোন মুক্তি নেই।

মুখ্য আলোচকের বক্তব্যে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক গিয়াসউদ্দিন তালুকদার বলেন, মুহাম্মদ রাসুলুল­াহকে (সঃ) শান্তির প্রতীক করে পাঠানো হয়েছে। মানুষের মাঝে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য নবী পাঠানো হয়েছে। নতুন মানবসভ্যতা বিনির্মাণের জন্য মানুষকে রসুলের (সঃ) সীরাতের কাছে ফিরে আসতে হবে। তিনি বলেন, ভ্রান্তির বেড়াজালে ইসলামকে আবদ্ধ করা উচিত নয়। ইসলামী জ্ঞান বলে কিছু নেই, সত্যের বিকাশ অসত্যের বিনাশই হলো জ্ঞান। তিনি আরো বলেন, নবী (সঃ) আমাদেন সর্বোত্তম আদর্শ, নবীর (সঃ) আদর্শ আমাদের মধ্যে প্রতিফলিত হলে শান্তি আসবে। জঙ্গিীবাদ আর সন্ত্রাসকে ইসলামের সাথে এক করে দেখা হচ্ছে। না জেনে না বুঝে এভাবে অভিযুক্ত করা সমীচিন নয় বলে তিনি উলে­খ করেন।
আলোচনা শেষে ভিসি প্রফেসর কে.এম. গোলাম মহিউদ্দিন সীরাতুন্নবী (সঃ) উদযাপন উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে রাসুল (সাঃ) নিবেদিত কবিতা আবৃত্তি করেন স্ট্যাড এর অতিরিক্ত পরিচালক চৌধুরী গোলাম মাওলা।