• 11 Sept
  • 01:28 PM
ছাত্রদলের সা. সম্পাদক পদে সবচেয়ে পরিচ্ছন্ন ও জনপ্রিয়তার শীর্ষে শ্যামল

বিশেষ প্রতিনিধি 11 Sept, 19

ছাত্রদলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলে সাধারণ সম্পাদক পদে সবচেয়ে পরিচ্ছন্ন ও জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। এছাড়া তৃণমূলেও রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা।

আগামী ১৪ই সেপ্টেম্বরের জাতীয়তাবাদী ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে ছাত্রদলের নতুন কমিটিতে সাধারণ সম্পাদক পদে পদপ্রার্থী হয়েছেন ইকবাল হোসেন শ্যামল। পরিচ্ছন্ন, সক্রিয়তা ও জনপ্রিয়তার বিচারে সাধারণ সম্পাদক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের সক্রিয় কর্মী ও সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালের আলোচিত যুগ্ম সম্পাদক শ্যামল।

আসন্ন ষষ্ঠ কাউন্সিলে সাধারণ সম্পাদক হিসেবে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের অনেকেরই বয়স ও ছাত্রত্বের বিচারে স্ব স্ব ইউনিট কিংবা শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া তৃণমূলে খুব বেশি পরিচিত নন। আবার অনেকের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। তবে ছাত্রদলের আন্দোলন সংগ্রামের প্রধান কেন্দ্র রাজনীতির আতুরঘর হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদল নেতা হিসেবে গত ১ দশক ধরেই সক্রিয় থাকায় বেশ পরিচিত শ্যামল। গত ডাকসু নির্বাচন ও তার পূর্ববর্তী সময়ে ক্যাম্পাসে মিছিলসহ নানা কর্মকাণ্ড চালিয়ে যান পদ প্রত্যাশী পরিচ্ছন্ন ও মেধাবী এই নেতা।

এছাড়া, ১/১১ এর সময়ে সেনা সমর্থিত সরকার বিরোধী আন্দোলন ও খালেদা জিয়ার মুক্তি আন্দোলন, সাধারণ শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন ও নিরাপদ সড়ক চাই আন্দোলনে সমর্থন ও সক্রিয় অংশগ্রহণসহ খালেদা জিয়ার কারামুক্তির আন্দোলনে বেশ সক্রিয় ছিলেন শ্যামল। ফলে সংগঠনটির শীর্ষ নেতৃত্বে নিস্ক্রিয়, অছাত্র ও বিবাহিত অভিযোগ ঘুচাতে এবার নেতৃত্ব নির্বাচনে বেশ গুরুত্ব দিচ্ছে পরিচ্ছন্ন, সক্রিয়, ছাত্রত্ব ও অবিবাহিত বিষয়গুলোকে। এক্ষেত্রে, বেশ সুবিধাজনক স্থানেই রয়েছেন ইকবাল হোসেন শ্যামল।

উল্লেখ্য, এর আগে ছাত্রদলের সাবেক নেতা খায়রুল কবির খোকনকে নির্বাচন পরিচালনা কমিটি, ফজলুল হক মিলনকে বাছাই কমিটি এবং শামসুজ্জামান দুদুকে আপিল কমিটির প্রধান করে তিনটি কমিটি গঠন করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আর এসব নানা প্রক্রিয়া শেষে ১৪ সেপ্টেম্বর ভোটেই নির্বাচিত হতে যাচ্ছে জাতীয়তাবাদী ছাত্রদলের শীর্ষ দুই কান্ডারী।