• 19 May
  • 11:01 PM
সিলেটে বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস ২০২২ পালিত

নিজস্ব প্রতিবেদক 19 May, 22

ব্যাঙ সংরক্ষণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পালিত হয়েছে ১৪তম ব্যাঙ সংরক্ষণ দিবস। দিবসটি উপলক্ষে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের কনফারেন্স রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে ।যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান সেভ দ্য ফ্রগস ও প্রাধিকার যৌথভাবে ব্যাঙ সংরক্ষণ দিবস পালন করে।
সংগঠনের সাধারণ সম্পাদক নীলৎপল দে এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রাধিকার সভাপতি তাজুল ইসলাম মামুন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাধিকারের উপদেষ্টা ও বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড: মোহাম্মদ মেহেদী হাসান খান । বিশেষ অতিথি ছিলেন প্রাধিকারের উপদেষ্টা ডঃ তিলক নাথ, ডাঃ মোঃ কামরুল হাসান, ডাঃ মোঃ মাসুদ পারভেজ এবং ডা: সাইফুল ইসলাম । অনুষ্ঠানে আরো উপস্থিতি ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, প্রাধিকারের সাবেক সভাপতি আনিসুর রহমান ,সাবেক সাধারণ সম্পাদক আশিকুর রহমান ও প্রাধিকার এর সকল সাধারণ সদস্য এবং নির্বাহী সদস্য।
অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য নিয়ে আসেন আহাদ মোল্লা । পরে ব্যাঙের হুমকি ও ব্যাঙ সংরক্ষণের উপায় নিয়ে মূল বক্তব্য উপস্থাপনা করেন প্রাধিকারের কোষাধ্যক্ষ মাহাদি হাসান ও প্রাধিকারের পরিচিতিমুলক উপস্থাপনা করেন সহকারী কোষাধ্যক্ষ তানভির হাসান।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডঃ মোহাম্মদ মেহেদি হাসান খান বলেন,গবেষণায় দেখা যায় ব্যাঙ থেকে আমরা নানা মূল্যবান ওষুধ তৈরি করি। যা আমাদের গবেষণাকে একধাপ এগিয়ে নিয়েছে। সময়ের সাথে সাথে সারাবিশ্বে ব্যাঙের সংখ্যা যেমন
কমছে, তেমনি অনেক প্রজাতি হারিয়েও যাচ্ছে। এর বিরূপ প্রভাব পড়ছে সমগ্র খাদ্য শৃঙ্খলে। ফলে প্রাণীজগতে বিশৃঙ্খলা দেখা দিয়েছে।
সেমিনারে বক্তারা বলেন, ব্যাঙের আবাসস্থল ধ্বংস, নগরায়ন, জলাশয় ধ্বংস, কীটনাশকের অতিমাত্রায় ব্যবহার ও জীববিদ্যার ব্যবহারিক অংশে ব্যবচ্ছেদ করণের কারণে এ প্রাণির সংখ্যা প্রতিনিয়ত হ্রাস পাচ্ছে।উভচর প্রাণি ব্যাঙ ক্ষতিকর পোকামাকড় ও রোগের বাহককে নাশ করে কৃষক ও মানব স্বাস্থ্যের উপকার করে।