• 25 Aug
  • 12:52 PM
রোবট তৈরি করে প্রযুক্তি দুনিয়াকে তাক লাগালো কুবির শিক্ষার্থীরা

ভার্সিটি ভয়েস ডেস্ক 25 Aug, 19

অ্যালুমিনিয়ামের পাতে আবৃত মানবাকৃতির রোবট সিনা। তার কাছে কিছু জানতে চাইলে সঙ্গে সঙ্গে মানব কণ্ডে তার জবাব দিয়ে দেয়। তবে এর মাধ্যমটা ইংরেজি। তাকে যদি গান গাইতে বলা হয় ও নাচতে বলা হয় তবে তাই করে।

‘সিনা’ রোবটকে যদি অভিবাদন জানানো হয় তবে সে এর প্রত্যুত্তরও করে। আর এই রোবর্টটি তৈরি করে রীতিমতো প্রযুক্তি দুনিয়াকে অবাক করে দিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) চার শিক্ষার্থী।


‘কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব’র তত্ত্বাবধানে এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) অর্থায়নে রোবটটি তৈরি করা হয়। এতে খরচ হয়েছে মাত্র ৩৭ হাজার টাকা।

দেশের চতুর্থ মানবাকৃতির এ রোবট তৈরি করেছেন কুবির পদার্থবিজ্ঞানের ১০ম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত মন্ডলের নেতৃত্বে একই বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী সাঈদুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) ১৩ তম ব্যাচের শিক্ষার্থী জুয়েল নাথ এবং নিয়াজ আল মাসুম।

তারা জানান, মানবাকৃতির রোবটটিকে ১০৫৩ লাইনের ‘আর্ডুইনো কোড’দ্বারা তৈরি করা হয়েছে। যাকে মোবাইল সফটওয়্যারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়।





লিথিয়াম আয়ন ব্যাটারি দ্বারা পরিচালিত রোবটটিতে ৯টি সার্ভো মোটর, ১ টি আর্ডুইনো মেঘা, চলাচলের জন্য দু’টি মোটর, দূরত্ব মাপার জন্য ২টি আল্ট্রাসোনিক সেন্সর সংযুক্ত করা হয়েছে। অ্যালুমিনিয়ামের পাত দিয়ে তৈরী করা হয়েছে রোবটটির শারীরিক গঠন।

রোবট ‘সিনা’কে বর্তমানে কুমিল্লার কোটবাড়িতে অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির(বার্ড) গ্রন্থাগারে প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

প্রতিদিন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা ও উৎসুক জনতা সিনাকে দেখতে ভিড় জমায়। মাত্র দুই মাসেই তৈরী করা হয় এই রোবট। সম্প্রতি কুবি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে সিনাকে বার্ডের কাছে হস্তান্তর করে।