• 01 Nov
  • 08:43 AM
কথাসাহিত্যিক কিঙ্কর আহসান পেলেন ভারতের মহাশ্বেতা দেবী স্মরণ সম্মাননা

হাসান বিশ্বাস, ঢাবি প্রতিনিধি 01 Nov, 19

বাংলাদেশের বিশিষ্ট জনপ্রিয় তরুণ কথাসাহিত্যিক কিঙ্কর আহসানকে মহাশ্বেতা দেবী স্মরণ সম্মাননা প্রদান করেছেন ভারতের বঙ্গ সংস্কৃতি মঞ্চ। গত ৩০ অক্টোবর (বুধবার) ভারতের পশ্চিম বঙ্গের কলকাতায় (হোটেল পার্ক ইন) এই সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা প্রদান অনু্ষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্কিম ও আনন্দ পুরষ্কারপ্রাপ্ত নলিনী বের, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সজিত কুমার বসু, আই সি সি আর এর অধিকর্তা গৌতম দে, কোলকাতা দূরদর্শনের অনুষ্ঠান অধিকর্তা অরুনাভ রায়, টেকনো ইন্ডিয়ার ডাইরেক্টর সত্যম রায়চেীধুরী, বাংলাদেশ দূতাবাসের এইচ ও সি বি. এম. জামাল হোসেন, বিশিষ্ট সঙ্গীত শিল্পী সৈকত মিত্র, বিশিষ্ট সাংবাদিক শঙ্করলাল ভট্টাচার্য এবং বুকসেলার্স এ্যন্ড গিল্ড এর সম্পাদক সূধাংশু দে। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কোলকাতা হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি ব্যারিষ্টার নূরে আলম চেীধুরী এবং সঞ্চালনা করেন মধুমিতা বসু বিশাখা রুদ্র।

পৃথিবী বইয়ের হোক, একমাত্র এটিই প্রথম এবং শেষ চাওয়া এই জনপ্রিয় তরুণ কথাসাহিত্যিক কিঙ্কর আহসানের। লেখালেখির পাশাপাশি বর্তমান সময়ের তরুণদের বইমূখী করতে নিরলস কাজ করে যাচ্ছেন এই লেখক।

লেখক বলেন, এই সম্মাননায় সাহস পাই। পাঠকের ভালোবাসাই আমার সবচেয়ে বড় পুরস্কার। এক জীবন লিখে যেতে চাই। চাই, পৃথিবীটা বইয়ের হোক।'

মোট এগারোটি বই লিখেছেন তরুণ কথাসাহিত্যিক। বইমেলায় প্রকাশিত তার পাঠকপ্রিয় বইগুলো হলো-কাঠের শরীর (গল্পগ্রন্থ), রঙিলা কিতাব (উপন্যাস), স্বর্ণভূমি (গল্পগ্রন্থ), মকবরা (উপন্যাস) ও আলাদিন জিন্দাবাদ (গল্পগ্রন্থ), আঙ্গারধানি (উপন্যাস), কিসসা পূরণ (গল্পগ্রন্থ), রাজতন্ত্র (উপন্যাস), মখমলি মাফলার (উপন্যাস), মধ্যবিত্ত (উপন্যাস) ও বিবিয়ানা (উপন্যাস)। অমর একুশে গন্থ মেলা ২০২০ এ আসছে লেখকের নতুন উপন্যাস “মেঘডুবি”।