• 30 Oct
  • 10:37 PM
আন্দোলনে স্থাগিত হল আহ্ছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

সৌরভ বড়ুয়া,ক্যাম্পাস প্রতিনিধি 30 Oct, 19

আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৮ ই অক্টোবর শুরু হওয়া চলমান আন্দোলনের কারণে এবার স্থগিত হল ফল-১৯ এর ভর্তি পরীক্ষা। এছাড়াও বন্ধ থাকবে সকল প্রশাসনিক কার্যক্রম।দাবি আদায় না হওয়া পর্যন্ত ফাইনাল পরীক্ষা স্থগিত করছে শিক্ষার্থীরা এবং ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দে।
ভিসির পদত্যাগসহ ৯ দফা দাবিতে গত ২৮ ই অক্টোবর আন্দোলনে নামে আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।দাবি মেনে না নেয়ার ফলে চলতে থাকে আন্দোলন।গত ২৯ ই অক্টোবর আন্দোলনের অংশহিসেবে সকল প্রশাসনিক ভবনে তালা দে আন্দোলনরত শিক্ষার্থীরা।এর পরেও দাবি মেনে না নিলে আন্দোলন আর বেগমান করে তুলে শিক্ষার্থীরা। এরই পরিপেক্ষিতে আগামী ২ই নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা থাকলেও আজ প্রশাসনকর্তৃক স্থগিত করা হয় ভর্তি পরীক্ষা। দাবি না মানা পর্যন্ত ফাইনাল পরীক্ষা ও সকল প্রশাসনিক কার্যক্রম স্থগিত করে শিক্ষার্থীরা।

উল্লেখ্য দাবিসমূহ হল
১.প্রফেসর ড. শরিফুল আলমকে সকল ধরণের প্রশাসনিক পদ থেকে পদত্যাগ করতে হবে,উনার সাথে জড়িত সকলকে AUST থেকে বহিষ্কার করতে হবে এবং এই অবৈধ্য ভিসি এত ভার্সিটি থাকা অবস্থায় নেয়া সকল প্রশাসনিক সিদ্ধান্ত বাতিল করতে হবে।
২.প্রফেসর ড. শরিফুল আলমের জন্য AUST থেকে যে ১০ জন সিনিয়র ফ্যাকাল্টিকে AUST ছেড়ে চলে যেতে হয়েছিল তাদের স্বসম্মানে ফেরত আনতে হবে।
৩.শিক্ষার্থীরা সেমিস্টার ফি হিসেবে যে টাকা দিচ্ছে তা কি কি খাতে ব্যয় হচ্ছে তা অর্থরিটিকে দিতে হবে।
৪.ক্লিয়ারেন্সেরর জন্য নতুন আরোপিত নিয়ম বাতিল করতে হবে,তাছাড়া ক্যারি ক্লিয়ারেন্সের সবোচ্ছ সিজিপিএ ৩.০০ করতে হবে।
৫.ভার্সিটিতে Alumni Association করতে হবে।
৬.শিক্ষার্থীদের কাছ থেকে প্রতি সেমিস্টারে Establishment & Development fee নেয়া হয় কিন্তু পরিপূর্ণ সুযোগ সুবিধা হচ্ছে না।সকল শিক্ষার্থীকে পরিপূর্ণ সুযোগ সুবিধা দিতে হবে।
৭.AUST এ একটি অরাজনৈতিক ছাত্র সংঘটনের অনুমতি দিতে হবে যেখানে প্রতিনিধিত্ব করবে বর্তমান শিক্ষার্থীরা।
৮.ভর্তি পরীক্ষাসহ সকল ধরণের পরীক্ষা বর্জন করতে হবে। নতুন করে একাডেমিক ক্যালেন্ডার বর্তমান সেমিস্টার রুটিনের আলাদাই তৈরী করে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করতে হবে।
৯.সাংস্কৃতিক ও প্রগতিশীল কর্মকান্ডকে ক্যাম্পাসে সহজ ও সাবলীল করা লক্ষ্যে র্যাগ, ফেস্ট,পূজাসহ সকল ধরণের অনুষ্ঠান আয়োজনের শর্তহীন অনুমতি দিতে হবে।