• 08 Aug
  • 12:31 PM
'জাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সদ্যপ্রাক্তন চেয়ারম্যান খালিদ কুদ্দুস স্যারের অর্জন সমূহ'

রুদ্র,জাবি প্রতিনিধি 08 Aug, 19

গত ০৪.০৮.২০১৯ তারিখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন অত্র বিভাগের প্রফেসর ড. মো: খালিদ কুদ্দুস স্যার।

পুরাতন কলাভবন থেকে নতুন কলাভবনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের যাত্রা শুরুর পর বিভাগটিকে যুগোপযোগী করে তোলা এবং স্যারের দায়িত্ব চলাকালীন সময়ে (২০১৬-২০১৯) বিভাগের কিছু উল্লেখযোগ্য অর্জন রয়েছেঃ

★ বিভাগের ক্লাসরুমসমূহ এসি,মাল্টিমিডিয়া প্রজেক্টর, টাইলসের ডায়াস তৈরী, রং করার মাধ্যমে যুগোপযোগী করে তোলা এবং আন্তর্জাতিক মানের দুটি সেমিনার কক্ষ প্রস্তুত করা।

★ বিভাগের সিলেবাসকে একাডেমিক কারিকুলামে অর্ন্তভুক্ত করা এবং ইংরেজী ও কম্পিউটার বিষয়সমূহকে আবশ্যিক হিসেবে কারিকুলামে অর্ন্তভুক্ত করা হয়।

★ আন্ত:বিভাগ বাস্কেটবল টুর্নামেন্টে ২০১৮ সালে বিভাগ রানার্সআপ এবং ২০১৯ সালে চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে বিভাগ প্রথমবারের মত চ্যাম্পিয়ন হয় এছাড়া ২০১৮ ও ২০১৯ সালে টেবিল টেনিস খেলায় রানার্সআপ হয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ।

★ ডিপার্টমেন্টে অফিশিয়াল কাজসমূহ সম্পাদনের জন্য ৪টি কম্পিউটার ও প্রিন্টার এর ব্যবস্থা করা হয়।

★ বিভাগে সভাপতির কক্ষ যুগোপযোগী করে তোলার মাধ্যমে সভাপতিদের ছবিসহ পরিচিতি অর্ন্তভুক্তি করা হয়।

★ ২০১৮ ও ২০১৯ সালে গণতান্ত্রিক পদ্ধতিতে ভোটের মাধ্যমে বিভাগের ছাত্রসংসদ IRC 'র জন্য সদস্য নির্বাচন এবং ছাত্রসংসদ পরিচালনার জন্য ব্যাংক একাউন্ট তৈরি করা হয়।

★ বিভাগে শিক্ষক ও কর্মচারী নিয়োগের মাধ্যমে শিক্ষক ও কর্মচারী স্বল্পতা অবসান ঘটানো হয়।

★ বিভাগে প্রথম স্বরস্বতি পূজার আয়োজন করার পাশাপাশি পহেলা বৈশাখ , নবীনবরণ ও বিদায় অনুষ্ঠান এবং সাশ্রয়ী খরচে ট্যুরের আয়োজনে সাহায্য করা হয়।

★ আর্থিকভাবে দরিদ্র শিক্ষার্থীদের বিভাগের ফান্ড থেকে সাহায্য করার পাশাপাশি শিক্ষার্থীদের চিকিৎসার জন্য ফান্ড থেকে বড় ধরনের সাহায্য দেয়া হয় স্যারের দায়িত্বকালীন সময়ে।

★ IMIR/ সান্ধ্যকালীন কোর্স শুরু হয় স্যারের দায়িত্বকালীন সময়ে এবং সেমিনার লাইব্রেরি যুগোপযোগী করা হয়।

★ ২০১৭ সালে ডিপার্টমেন্টে ২য় অ্যালুমনাই প্রোগ্রাম আয়োজন করা হয় যেখানে বিভাগের শিক্ষার্থীদের সবচেয়ে বড় রিইউনিয়ন অনুষ্ঠিত হয়।

★ আই কিউ এ সি'র ইনস্টিটিউশন কোয়ালিটি এসিওরেন্সে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ Very good সক্ষমতা অর্জন করে।

★ সর্বোপরি সফলভাবে দায়িত্ব পালনের জন্য প্রফেসর ড. মো: খালিদ কুদ্দুস স্যারকে আই আর সি'র সভাপতি হিসেবে আই আর সি'র পক্ষ থেকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি

★ আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে নবনিযুক্ত সভাপতি সহযোগী অধ্যাপক জনাব হালিম রানা স্যারকে সামনের দিনগুলোতে সফলভাবে দায়িত্ব পালনের জন্য আই আর সি'র পক্ষ থেকে শুভেচ্ছা, শুভকামনা এবং অভিনন্দন জানাচ্ছি।

__ মুশফিক জামি, সভাপতি,IRC.