বায়োসেফটি অ্যান্ড সায়েন্স কমিউনিকেশন-এ ড.সরাহ এভাঞ্জা জিএমও ফসল কৃষকদের কাছে তুলে ধরতে ছাত্রদের প্রতি আহ্বান

  • 28 Jan
  • 11:53 PM

শেকৃবি প্রতিনিধি 28 Jan, 20

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অন্ট্রাপ্রিনিউরশিপ ডেভেলপমেন্ট ক্লাব এবং যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটি এর কর্নেল এলায়েন্স ফর সাইন্স এর আয়োজনে এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় বায়োসেফটি এন্ড সাইন্স কমিউনিকেশনের ওপরে কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮-০১-২০২০) শেখ কামাল অনুষদ ভবনের এএসভিম সেমিনার গ্যালারিতে কনফারেন্সটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি দুই ধাপে সম্পন্ন হয়। সকালের দিকে সেমিনার এবং দুপুর ২ টার দিকে হয় কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে কি নোট স্পিকার হিসেবে ছিলেন কর্নেল এলায়েন্স ফর সাইন্স এর ড. সারাহ এভাঞ্জা এবং গ্রেগরি জ্যাফে। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফার্মিং ফিউচার বাংলাদেশের প্রধান নির্বাহী অফিসার মোহাম্মাদ আরিফ হোসেন,বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আবু নোমান ফারুক আহমেদ, শেকৃবি অন্ট্রাপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট ক্লাবের সভাপতি আর এনায়েত রাফি, ক্লাবের অন্যান্য সদস্য এবং সাধারণ শিক্ষার্থীরা।

সেমিনারে ড. সারাহ জিএমও (জেনেটিকালি মোডিফাইড অর্গানিজম) এর গুরুত্ব শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। এই ফসলটি মানুষের কাছে তুলে ধরার জন্য শিক্ষার্থীদের এই দায়িত্ব নেওয়ার আহ্বান জানান। তিনি আরো বলেন, স্টুডেন্ট,রিসার্চার সাইন্টিস্ট এবং ইয়ুথদের আরো বেশি বেশি করে সাইন্স কমিউনিকেশন নিয়ে কাজ করতে হবে।এছাড়া লিগাল অ্যাফেয়ার্সের সহযোগী পরিচালক গ্রেগরি জ্যাফে জিএমও এর প্রশমিত করা এবং কর্নেল এলায়েন্সের প্রধান ইস্যুগুলো তুলে ধরেন ।
শেকৃবি অন্ট্রাপ্রিনিউরশিপ ডেভেলপমেন্ট ক্লাবের সভাপতি আর এনায়েত রাফির বক্তব্যের মাধ্যমে সেমিনারটি সমাপ্ত ঘোষণা করা হয়।