• 09 July
  • 10:12 AM
'বাংলাদেশ ক্রিকেট, স্টিভ রোডস ও কিছু কথা'

রুদ্র মুহাম্মদ সফিউল্লাহ, জাবি প্রতিনিধি 09 July, 19

স্টিভ রোডস সদ্য গত বাংলাদেশ ক্রিকেট দলের মেইন কোচ, তাকে বাদ দেওয়ার ক্ষেত্রে কিছু কারণ দেখানো হয়েছে সেগুলো হলোঃ-

(১) তিনি গেইম প্ল্যান করতে পারেন না।

(২) তার কথার কেউ তেমন দাম দেয়না কারণ তিনি শক্ত মনের মানুষ নন।

(৩) তিনি বিপক্ষ দলের স্ট্রং জোন, উইক জোন বুঝে টিম কে উপযুক্ত ভাবে পরিচালনা করতে পারেন না।

ইত্যাদি।
.
আচ্ছা উনি যদি দলকে ভালোভাবে সাপোর্ট দিতে নাই পারেন তাহলে উনার মেয়াদে কিভাবে বাংলাদেশ উইন্ডিজ কে তাদের নিজের মাটিতে ওয়ানডে,টি-টুয়েন্টি সিরিজে হারিয়েছিলো,দেশের মাটিতে জিম্বাবুয়ে,উইন্ডিজ কে হারিয়েছিলো!!
.
এশিয়া কাপের ফাইনালে কিভাবে উঠেছিলো!!

উনার অধীনে কিভাবে বাংলাদেশ পুরুষ ক্রিকেট টিম প্রথম কোনো ত্রিদেশীয় টুর্নামেন্ট এর চ্যাম্পিয়ন হয়??
.
বিশ্বকাপে সাউথ আফ্রিকা,উইন্ডিজ এর মতো দল কে কিভাবে হারায়??
.
আমার কথা হচ্ছে ভাই উনার ভাগ্য খারাপ এটাই যে___ উনি নরম মনের মানুষ, সবার সাথে নরম ভাবে কথা বলেন, হাথুইরার মতো যেখানে সেখানে হস্তক্ষেপ করেন না, সবাইকে সমান চোখে দেখেন, খেলোয়ার বের করে আনার জন্যে ঘরোয়া লীগ গুলোও নিয়মিত পর্যবেক্ষণ করেন, হাতুইরার মতো যখন, তখন তার দেশে চলে যান না এসব কিছুই তার ভাগ্য খারাপের কারণ।
.
উনি যদি দল কে ভালো ভাবে পরিচালনা নাই করতে পারেন তাহলে এক নিউজিল্যান্ড সিরিজ বাদে বাকি টুর্নামেন্ট বা সিরিজ গুলোতে ভালো করলো কিভাবে দল??
.
বিশ্বকাপে সেমিফাইনালে না উঠার জন্যে উনাকে সরাসরি দোষ দেওয়া যাবেনা কোনোভাবেই কেননা___ উইন্ডিজ,সাউথ আফ্রিকার মতো দলের সাথে বাংলাদেশ জিতেছিলো।
.
নিউজিল্যান্ড ম্যাচে মুশফিক যদি ভুল না করতেন তাহলে হয়ত ম্যাচ টা বাংলাদেশ জিততে পারতো।
.
অস্ট্রেলিয়ার সাথেও ভালো ব্যাট করেছে বাংলাদেশ, ভারতের সাথে ম্যাচ টা জেতা উচিত ছিলো শেষের দিকে মাশরাফি,রুবেল,মুস্তাফিজ সাইফুদ্দিন রে সাপোর্ট ই দিতে পারলোনা এতে দুই ওভার থাকতেই ২৭ রানে ম্যাচ টা হারলো।
.
পাকিস্তানের সাথেও ম্যাচটা জেতার মতোই ছিলো কিন্তু ব্যাটসম্যান রা এটা কি করলো হুমড়ি খেয়ে সব পড়ে গেলো উইকেট।
.
শ্রীলংকা ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে সুতরাং এটাতো তার দোষ নয় তাইনা।
.
আচ্ছা স্টিভ রোডস যদি পারফেক্ট কোচ নাই হয় তাহলে বাংলাদেশ উইন্ডিজ কে তাদের দেশের মাটিতে এবং জিম্বাবুয়ে, উইন্ডিজ কে বাংলাদেশের মাটিতে হারিয়ে সিরিজ জিতলো কিভাবে?? এশিয়া কাপের ফাইনালে উঠলো কিভাবে?? আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলো কিভাবে?? বিশ্বকাপে বাংলাদেশ উইন্ডিজ,সা.আফ্রিকাকে কিভাবে হারালো? আর যে ম্যাচ গুলো হেরেছে সেগুলো প্রায় সব গুলোই হাড্ডাহাড্ডি লড়াই করেছে, এখন সেসব ম্যাচে যদি তামিম,মাশরাফি,মুশফিক তাদের নামের সুবিচার করতে না পারে তাহলে কি সেটা রোডসের দোষ?
.
মুশফিক রান আউট করার আগেই হাতে স্ট্যাম্প ভেংগে ফেলেছে এটা কি স্টিভের দোষ!! তামিম, সৌম্য যথেষ্ট ভালো ব্যাটসম্যান ওরা যদি গুরুত্বপূর্ণ সময়ে লং ইনিংস না খেলতে পারে তাহলে সেটা কি স্টিভের দোষ? মাশরাফি যথেষ্ট ভালো বোলার কিন্তু সে যদি ৮ম্যাচে ১ উইকেট পায় তাহলে কি সেটা স্টিভের দোষ??
.
বাংলাদেশ টিমের ফিল্ডিং অতীতে ততোটা বাজে ছিলোনা যা এবারের বিশ্বকাপে দেখিয়েছে ফিল্ডার রা,তামিম,সাব্বির তো অনেক ভালো ফিল্ডার ওরা যে ক্যাচ গুলো মিস করেছে সেগুলোর চেয়ে আরো অনেক কঠিন ক্যাচ ওরা নিয়েছে,নিশ্চিত বাউন্ডারি ও বাঁচিয়েছে কিন্তু এখন এরা এই বিশ্বকাপে এত বাজে ফিল্ডিং করে বসলে এটা কি স্টিভের দোষ? স্টিভ কি এদের ফিল্ডিং মিস করতে বলেছিলো?
.
তাসকিনের বদলে রাহীকে তো কোচ নেয়নি নিয়েছে নির্বাচকরা এখন এটাকি স্টিভের দোষ? সে নিজের মনমতো স্কোয়াড পায়নি এটা ওর দোষ নয়।
.
বোলিং কোচ ওয়ালস পেস বোলার দের কে উপযুক্ত ভাবে গড়তে পারেন নি বরং উনার সময়ে আরো বাজে হয়ে যায় পেস বোলাররা, লেগ স্পিনার না থাকলেও সাকিব,মিরাজ,নাঈম রা স্পিনার হিসেবে মোটেও খারাপ করেন নি স্টিভের সময়ে।
.
পরিশেষে একটা কথাই বলবো যে, স্টিভ যদি এতই বাজে কোচ হয়ে থাকেন তাহলে তার ঝুলিতে এত গুলি ম্যাচ ও সিরিজ জয় থাকতোনা, বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে একমাত্র ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হতোনা, উনাকে ছাড়াই যদি এসব অর্জন করা সম্ভব হতো তাহলে আমি বলবো বাংলাদেশ ক্রিকেট টিমের জন্যে আসলে কোনো কোচের ই দরকার নেই যা করার খেলোয়ার রা নিজেই করেছে বা ভবিষ্যৎয়েও করবে।
.
স্টিভ রোডস কে এইভাবে বাদ দেওয়া টা তাকে চরম ভাবে ঠকানো হয়েছে বলে মনে করি, তাকে আরো সময় দেওয়া প্রয়োজন ছিলো বলে মনে করি, খেয়াল করে দেখবেন তার সময়ে বাংলাদেশ কিন্তু খুব ভালো খেলেছে। অন্যান্য সময়ে কোচ দের সাথে খেলোয়ার বা বোর্ডের কোন্দলের কথাও খবরে এসেছে কিন্তু স্টিভের সময়ে বাংলাদেশ ক্রিকেট ছিলো সবচেয়ে শান্তিপূর্ণ অধ্যায়ে, সফলতাও ছিলো অনেক বেশি।
.
তাহলে আপনারাই বলেন তার কোনো রকম ডেডিকেশন ছাড়াই যদি টিম এসব সফলতা লাভ করতে পারতো তাহলে এত টাকা নষ্ট করে কোচের দরকার কি? কোচ ছাড়াই তো তাহলে বাংলাদেশ টিম এই রকম ই খেলতো তাইনা!!