• 20 Sept
  • 10:23 PM
দেশের অর্জিত জিডিপির ৩.৫৭ এর উৎস মৎস্য খাত

মেহেদি হাসান 20 Sept, 19

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, বর্তমান সরকারের নানামুখী প্রচেষ্টায় মাছের মোট উৎপাদন ৪২.৭৭ লক্ষ মেট্রিক টনে দাঁড়িয়েছে। দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের অধিক মানুষ মৎস্য খাতের উপর নির্ভরশীল। এ কারণে দেশের জিডিপির ৩.৫৭ শতাংশ অর্জিত হয় মৎস্যখাত থেকে।

বৃহষ্পতিবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক ‘বার্ষিক গবেষণা পরিকল্পনা প্রণয়ন ২০১৯-২০’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী অারো বলেন, আশির দশকে মাছের মোট উৎপাদন ছিল ৮ লাখ মেট্রিক টন এবং এর প্রায় ৮০ শতাংশ ছিল নদ-নদী, হাওর-বাঁওড় ও বিলের মাছ। সরকারের অব্যাহত প্রচেষ্টায় এখন মাছের মোট উৎপাদন ৪২.৭৭ লাখ মেট্রিক টনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৫৬ শতাংশ আসে চাষাবাদ থেকে, ২৮ শতাংশ নদ-নদী, হাওর-বাঁওড়সহ অন্যান্য অভ্যন্তরীণ মুক্ত জলাশয় থেকে এবং ১৬ শতাংশ আসে সমুদ্র থেকে।

মৎস্য গবেষণা ইনস্টিটিউট গবেষণা করে বিলুপ্তপ্রায় ৬৪টি মাছের মধ্যে ইতোমধ্যে ২১টি মাছের জীনপুল সংরক্ষণ করতে সক্ষম হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

বিএফআরআই এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএফআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আশরাফুল আলম।

এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল, কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড নিয়ামুল হক প্রমুখ বক্তব্য রাখেন।