• 14 Mar
  • 05:53 PM
উচ্চশিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দেবে অস্ট্রেলিয়া

14 Mar, 19

উচ্চশিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দেবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ায় স্নাতকোত্তর ও গবেষণার জন্য অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস বৃত্তি প্রদান করবে অস্ট্রেলিয়ান সরকার। এ বৃত্তির মাধ্যমে অস্ট্রেলিয়ায় অধ্যয়নকালে বাংলাদেশের উন্নয়নে অগ্রাধিকারমূলক বিষয়গুলো গবেষাণার জন্য স্কলারদের পূর্ণ সহযোগিতা প্রদান করা হবে।

নির্বাচন প্রক্রিয়াঃ
প্রার্থীদের নিম্নে উল্লেখিত প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচন করা হবে।

ইন্টারভিউঃ তালিকাভুক্ত আবেদনকারীদের একটি ইন্টারভিউ দিতে হবে। আপনার সম্ভাব্য গবেষণার বিষয়, আপনার ব্যক্তিগত এবং নেতৃত্বের গুণাবলী এবং আপনার গবেষণাকে আপনার দেশের উন্নয়নে কীভাবে প্রয়োগ করবেন তার উপর ভিত্তি করে এই ইন্টারভিউ নেয়া হবে।

ফলাফল বিজ্ঞপ্তিঃ সেপ্টেম্বর নাগাদ, আপনার আবেদনের ফলাফল সম্পর্কে আপনাকে অবহিত করা হবে। আপনি যদি নির্বাচিত হন তবে আপনাকে অস্ট্রেলিয়ান সরকারের সাথে চুক্তিবদ্ধ হতে হবে।

প্রি-ডিপারচারঃ অস্ট্রালিয়ায় রওনা হওয়ার আগে ঢাকায় আপনাকে একটি প্রি-ডিপারচার ব্রিফিংয়ে অংশগ্রহণ করতে হবে। ব্রিফিং আপনাকে অস্ট্রেলিয়ায় আপনার গবেষণা এবং জীবনযাপনের জন্য প্রস্তুত হতে সাহায্য করবে।

আগমন এবং ভর্তিঃ অস্ট্রেলিয়ায় আগমনের পরে সেখানে সেটেল হওয়ার জন্য এবং আপনার অধ্যয়ন শুরু করার জন্য আপনাকে সাহায্য করা হবে। হোস্ট প্রতিষ্ঠানের মাধ্যমে আপনাকে একটি ইন্ট্রোডাক্টরি একাডেমিক প্রোগ্রামের মাধ্যমে এই সাহায্য প্রদান করা হবে।

ঘরে ফেরাঃ আপনার স্নাতক শেষ হয়ে গেলে, বাংলাদেশের উন্নয়নে অবদান রাখার জন্য আপনাকে কমপক্ষে দুই বছরের জন্য দেশে ফিরে যেতে হবে। এক্ষেত্রে আপনার নতুন দক্ষতা, জ্ঞান এবং নেটওয়ার্ক ব্যবহার করার জন্য উৎসাহিত করা হবে।

আবেদনের যোগ্যতাঃ যোগ্যতা পূরণ সাপেক্ষে বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। নারী, প্রতিবন্ধী ব্যক্তি এবং ঐতিহ্যগতভাবে প্রান্তিক গোষ্ঠীরাও আবেদন করতে পারবে। তবে বৃত্তির যোগ্য হতে হলে অবশ্যই ১লা ফেব্রুয়ারী ২০২০এর মধ্যে বৈধ ফলাফলসহ ইংরেজি ভাষার দক্ষতার নির্দিষ্ট মান পূরণ করতে হবে।

ইংরেজিতে ন্যূনতম যোগ্যতাঃ IELTS মোট স্কোরঃ ন্যূনতম ৬.৫, ইন্টারনেট ভিত্তিক TOEFL স্কোরঃ সকল বিষয়ে ন্যূনতম ২১ ও পিটিই একাডেমিক স্কোরঃ ন্যূনতম ৫৮(যোগাযোগ দক্ষতায় ৫০ এর নিচে গ্রহণযোগ্য নয়)। স্কোর আবেদনের সঙ্গে জমা করা আবশ্যক।

নারী, প্রতিবন্ধী ব্যক্তি এবং জাতিগত সংখ্যালঘুদের থেকে কমপক্ষে ৫.৫ (বা সমতুল্য TOEFL বা PTE স্কোর) সমেত আইইএলটিএস স্কোর জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে, বৃত্তির জন্য নির্বাচিত হলে, তাদের প্রাসঙ্গিক অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠানের ইংরেজি ভাষার দক্ষতা ভর্তির প্রয়োজনে পূরণ করতে হবে।

আবেদন পদ্ধতিঃ অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সমস্ত যোগ্য আবেদনকারীদের তাদের লিঙ্গ, গোত্র এবং অক্ষমতা নির্বিশেষে সমান সুযোগ প্রদান করা হবে।
আবেদনের ঠিকানাঃ https://oasis.dfat.gov.au/.